Saturday 31 October 2015

The Last Poem


আজ অনেক দিন বাদে কেন জানি না খুব মনে করতে ইচ্ছে হলো কিছু ফেলে আসা মুহুর্তগুলোকে । কাল রাত এর effect হয়ত । শেষের কবিতা পরছিলাম । এটা  নাকি বাংলা romance এর landmark novel । হা আমিও মনে করি। অমিত আর লাবন্যের মত প্রেম সাধারণ মানুষের জীবন এ আসে না।তারা বিশাস করত বিয়ে থেকে প্রেম এর ক্ষতি হয়,প্রেম এর সেই সারল্য থাকে না,যে প্রেম আমাদের ক্ষণে ক্ষণে  মুগ্ধ  করে,রাতের ঘুম কেড়ে নেই,বিবাহ মানে যেন সেই লুকোচুরির অবসান,সেই গোপনতার অবসান,বিবাহের পরে জীবন যেন এক খোলা চিঠি র মত,সবাই দেখতে পারে। কিন্তু সেই প্রেম তো তারা চায়নি।তারা চায়নি একে অপরক বদলাতে। তারা তাদের মধ্যেকার মানুষ কে  হারাতে চায়নি ,তাই তারা বেছে নেই আলাদা রাস্তা,অন্য জীবনসঙ্গী বেছে নেয়।  মানুষ এর বিশ্বাস যে বিবাহ মানে প্রেম কে সমাজ এর চোখে আলিঙ্গন করা। বিবাহ মানে দুজন দুজন এর মনের দরজাক খুলে দেওয়া। কিন্তু যেটা আমাদের জীবন এ সব চাইতে মূল্যবান হয় সেটার ভুল ত্রুটি কেউ জানতে চায় না। তার ভুল গুলোকে  পিছনে ফেলে তার সৌন্দির্যকে উপভোগ করতে চায়। সেটাতেই তো নেশা আছে আর বিবাহ যেন একটা নিয়ম মেনে চলার মতন,সেটাতে কিছু আইন কানুন আছে,এই সকালে একসাথে ওঠো,একসাথে TV দেখো,আবার রাত হলে একসাথে ঘুমিয়ে পড়। সেটাতে কোনো হারানোর ভয় নেই,কোনো দূর এ চলে গেলে তাক রোজ দেখার চাহিদাও নেই।

আজ থেকে কিছু বছর আগে যখন প্রথম ভালোবেসেছিলাম একজনক,তখন রোজ তাকে দেখার জন্য কতই না কষ্ট করতে হয়েছে।স্কুল এর ground এ দাড়িয়ে থাকতাম রোজ তার প্রতিক্ষায়। অপেক্ষা গুলো মন্দ লাগত না তখন,সেটাতেও যেন একটা অদ্ভুত শান্তি ছিল।লোকে ভাবত মেয়ের  দ্বারা তো প্রেম হবে না।কিন্তু হয়েই গেল শেষ মেশে। কাউকে ভালোবেসে যে এতটা আনন্দ পাওয়া যায় সেটা প্রথমবার বুঝেছিলাম। চোখ দুটো যেন আলো  দেখল,মন টা যেন সর্গ পেল।ওর  আসতে মনে হয়েছিল যেন আমার জীবন এর অনেকটা অংশ খুব খালি ছিল।ওর  আসার পরে পরে সেই emptiness আর থাকল না।জীবন টাকে  সম্পূর্ণ মনে হলো। তারপরে একদিন ও চলেও গেল। আজক  ও খুব খুশি। ওর জীবনে আবার প্রেম এসেছে। facebook এ ওদের ছবিগুলো দেখলে আজ ও খুব হিংসে হয়,আমি আগে ওর  খুশি চাইতাম,ভাবতাম কি করলে ওক একটু হাসান যায়,কিন্তু আজ বুঝলাম ভালোবাসা  অতটাও selfless নয়,ভালোবাশতে গেলে একটু selfish হতে হয়,তাই মনে মনে ওক বলি আমাক কেন ভুলে গেলে?আমি কি কোনদিন ও তোমায় কিছু দিতে পারিনি ? আমার মনে পরত ওক লেখা চিঠিগুলো। আজক তো কেউ একুকে চিঠি লেখে না।কিন্তু আমি লিখতাম আর মনের সব দুক্ষগুলক উজার করতাম।যদি ও একবার আমার চোখের জল গুলোক মুছে দেয়।আমরা cinema র  hero  fantasize করি,কিন্তু প্রথম প্রেম সেই hero র ও উর্ধে। প্রথম প্রেম এর টান আছে, ব্যথা আছে,স্মৃতি আছে,হয়ত জীবন এ সেগুলো দুবার ফিরবে না।আমি রোজ ভাবি যে আজ যদি ও আমার জীবন এ থাকত তালে কি আমি অক এতটাই ভালোবাসতাম ?হয়ত সময়ের  সাথে ওক  আরো চিনতাম,আর  অনেক কিছু আমার খারাপ লাগতে লাগত,এমনিতেও ও আমার থেকে অনেকটাই আলাদা ছিল,আজক হয়ত আরো বদলে গেছে,তখন কি মেনে নিতে পারতাম মাথা নত করে?হয়ত পারতাম না,তাই মনকে একটা আশ্বাস দি,ওক  হারিয়ে ভালই হয়েছে,ওক মাঝে মাঝে যে মনে করতে পরি,ও আমার মনের মধ্যে এতটুকুও অপ্রিয় নয়,অনেকটা সম্মান করি,কিছুটা ভালবাসি,অনেক অভিমান আছে হয়ত,শান্তিও অনেকটাই কম,কিন্তু জায়গাটা সেই একই আছে।হয়ত অমিত আর লাবন্য সেটাই চাইতো। ভালোবাসেনি যে কোনদিন সে অত গভীর ভাবে ভালোবাসাক চেনে না,আর ওরা চিনেছিল ওদের কবিতা দিয়ে,ওদের সম্পর্ক টা  শারীরিক মিলন বা চক্ষুশ আকর্ষণ নয়,বা দৈনিক জীবনযাপন এ হারিয়ে যাওয়া প্রেম নয়,ওরা ওদের প্রেম কে চিরস্থায়ী রাখতে চেয়েছিল দুরে থেকে,বিবাহ দিয়ে নয়,কিছু পাওয়ার জন্য সত্তি কিছু হারাতে হয়..


No comments:

Post a Comment